Wednesday 20 September 2017

চেক প্রজাতন্ত্রে উচ্চশিক্ষার সকল তথ্য | চেক রিপাবলিক স্টুডেন্ট ভিসা | স্টাডি ইন চেক রিপাবলিক | Study in Czech Republic From Bangladesh

study in czech republic from bangladesh
Study in Czech Republic From Bangladesh


সংক্ষিপ্ত পরিচিতিঃ

চেক রিপাবলিক সেন্ট্রাল ইউরোপের একটি দেশ। অফিসিয়াল ভাষা চেক। আয়তন ৭৮৮৬৬ বর্গ কিলোমিটার। লোকসংখ্যা ১০৫,৫৩,৪৪৩। এর রাজধানী প্রাগ। এর চারপাশের দেশ গুলি হল- অস্ট্রিয়া, জার্মানি, পোল্যান্ড এবং স্লোভাকিয়া। দেশটি ২০০৪ সালে ইউরোপিয়ান ইউনিয়নের অধিভুক্ত হয় এবং ২০০৭ সালে সেনজেনভুক্ত হয়। তাঁদের মাথাপিছু আয় ৩২,৬২২ ডলার। মুদ্রার নাম চেক ক্রুনা।

ইউনিভার্সিটিতে আবেদন ও অন্যান্য তথ্যাবলিঃ

শিক্ষার মানঃ
চেক রিপাবলিকের শিক্ষার বেশ ভাল। এখানে অনেক পুরাতন ও বিখ্যাত ইউনিভার্সিটি আছে যেগুলি ওয়ার্ল্ড রাঙ্কিং এ এগিয়ে আছে। চার্লস ইউনিভার্সিটি, প্রাগ এর মধ্যে অন্যতম। এটি ইউরোপের ১ম পুরাতন ইউনিভার্সিটি। উচ্চ শিক্ষার জন্য চেক হতে পারে আপনার আদর্শ স্থান। বাংলাদেশে এইচএসসি পাশ স্টুডেন্টস চেক ইউনিভার্সিটি তে আবেদন করতে পারবেন।
চেকের কয়েকটি টপ র‍্যাংকড ইউনিভার্সিটি হচ্ছেঃ
  • Charles University in Prague
  • Charles Technical University in Prague
  • Masaryk University in Brno
ইউনিভার্সিটিতে আবেদনের সময় ও টিউশন ফিঃ
বছরে ২ টা সেশানে অ্যাপ্লাই করা যায় ডিসেম্বর এবং মে। টিউশন ফি প্রতি বছরে ২০০০-৩৫০০ ইউরো পর্যন্ত হয়ে থাকে।
চেক ইউনিভার্সিটিতে অ্যাপ্লিকেশান এর সময় প্রয়োজনীয় ডকুমেন্টস ( ইংরেজি মাধ্যম )
( ব্যাচেলর, মাস্টার এর জন্য )
  • অনলাইন অ্যাপ্লিকেশন
  • অ্যাপ্লিকেশান ফি ২০ - ৮০ ইউরো
  • আপনার ২ কপি ছবি ( সাইজ ইউনিভার্সিটি বলে দিবে)
  • ( ব্যাচেলর, মাস্টার এর জন্য)র সার্টিফিকেট ট্রান্সকিপ্টের নোটারি কপি ( কিছু বিশ্ববিদ্যালয় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত কপি চায় )
  • ইউরোপাস ফরম্যাটের সি ভি
  • মোটিভেশন লেটার।
  • আইইএলটিএস স্কোর ৬ - ৬.৫ ( প্রিভিয়াস স্টাডি মিডিয়াম অব ইন্সট্রাকসান ইংলিশ হলে আইইএলটিএস লাগবে না, সেক্ষেত্রে আপনার ইউনিভার্সিটির রেজিস্টার বা এক্সাম কন্ট্রোলারের নিকট থেকে এই সার্টিফিকেট নিতে হবে এবং তা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করতে হবে )
  • ওয়ার্ক এক্সপেরিয়ান্স যদি থাকে ( ইন্টারনসিপের সার্টিফিকেট দিতে পারেন )
  • ২ টি রেকমেনডেসান লেটার
  • পাসপোর্টের ফটোকপি
উপরোক্ত ডকুমেন্টের হার্ড কপি সমূহ আপনাকে ইউনিভার্সিটির অ্যাড্রেসে ডেডলাইনের মধ্যেই পাঠাতে হবে। তারপর আপনাকে এনট্রান্স টেস্ট অথবা স্কাইপ ইন্টারভিউ দিতে হবে (১৫ -৩০ মিনিট )। ৭-১০ দিন পর ইউনিভার্সিটি আপনাকে জানাবে আপনি উত্তীর্ণ হয়ছেন কিনা।
উত্তীর্ণ হলে ইউনিভার্সিটি আপনাকে ইমেইলে অফার লেটার পাঠাবে এবং তাদের ১ম বর্ষ বা ১ম সেমিস্টারের টিউসন ফি অগ্রিম দিতে হবে। যদি আপনার ভিসা না হয় তাহলে আপনার টাকা রিফানডেবল হবে। টিউসন ফি প্রদানের পর উনিভারসিটি আপনার হোমে এড্রেসে এম্বাসি ফেইস করার জন্য ফাইনাল লেটার হার্ড কপি পাঠাবে।
মনে রাখবেন ক্লাস শুরু হওয়ার ৩ মাস আগে ভিসার জন্য আবেদন করতে হয়। কারন চেকের ভিসা প্রসেস হতে ২ - ৩ মাস সময় লাগে। অন্যথায় আপনাকে অনেক দুর্ভোগ পোহাতে হবে।

ভিসা সংক্রান্ত তথ্যঃ

Visa.czech@gmail.com এই ইমেইল এড্রেসে ভিসা ইন্টারভিউ এর জন্য এপোয়েন্টমেন্ট নিতে হবে
ভিসা ইন্টার্ভিউ এর জন্য প্রয়োজনীয় ডকুমেন্টসঃ
  • অরিজিনাল পাসপোর্ট
  • ২ কপি ছবি
  • পূরণ করা লঙ টার্ম ভিসা এপ্পলিকেসান ফর্ম। ফর্মটি এই http://www.mzv.cz/jnp/en/informatio... ওয়েবসাইট হতে ডাউনলোড করুন।
  • এপ্লিকেন্টের নামে ৬২০০ ইউরো -->৬,৫০,০০০ টাকার ব্যাংক ব্যালেন্স দেখাতে হবে( ব্লক অ্যাকাউন্ট নয় )
  • ব্যাংক সার্টিফিকেট এবং সর্বশেষ ৩ মাসের স্টেইটমেন্ট ব্যাংক ম্যানেজার কতৃক স্বাক্ষরিত হতে হবে। (পিতা-মাতা বা ভাই-বোনের ব্যাংক সল্ভেন্সি গ্রহণযোগ্য নয়)।
  • এপ্লিকেন্টের নামে ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড লাগবেই। ( ব্যাংক সার্টিফিকেট/স্টেটমেন্ট এবং ক্রেডিট কার্ড একি ব্যাংকের হতে হবে)
  • অফার লেটারের অরিজিনাল কপি
  • একুমোডেশন এর অরিজিনাল হার্ড কপি ( কমপক্ষে ০৬ মাসের জন্য নিবেন )
  • হেলথ ইনসিওরেন্স
  • অরিজিনাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ( অরিজিনাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটটি নোটারাইজ করে নিবেন)
ব্যাংক সার্টিফিকেট ও স্টেইটমেন্ট, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট চেক ল্যাঙ্গুয়েজে ট্রান্সলেট করতে হবে। এটা বাংলাদেশ থেকে না করানো ভাল ইন্ডিয়াতে করাবেন ২ ঘণ্টার ভিতরে পেয়ে যাবেন।
বিঃদ্রঃ যারা ইতিমধ্যে বাংলাদেশের বাহিরে এক বা একধিক রাষ্ট্রে ০৬ মাসের অধিক ছিলেন, তাঁরা অবশ্যই ঐ রাষ্ট্র বা রাষ্ট্র গুলি থেকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে হবে, যা এম্বাসিতে জমা দিতে হয়। এবং আপনার দেশের বাহিরে থাকার উদ্দেশ্য কি ছিল, তার প্রমান পত্র দেখাতে হবে। যদি আপনার দেশের বাহিরে থাকার উদ্দেশ্য যদি পড়াশুনা হয়, তাহলে সেখানের কোর্স কমপ্লিশন সার্টিফিকেট এর ফটোকপি সাবমিট করতে হবে।
বিঃদ্রঃ - যদি উপরোক্ত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ও কোর্স কমপ্লিসান সার্টিফিকেট এর একটিও যদি আপনার কাছে না থাকে। তাহলে চেক রিপাবলিকে আবেদন না করাই উত্তম। কারণ এগুলি ছাড়া ভিসার জন্য আবেদন করলে ওরা আপনার ভিসা প্রত্যাখ্যান করবে এটা প্রায় নিশ্চিত।
কিছু প্রাইভেট একুমোডেশন এর ওয়েবসাইটঃ

পার্ট - টাইম জব সুবিধাঃ

ইউরোপিয়ান নিয়ম অনুযায়ী ইন্টারন্যাশনাল স্টুডেন্টরা সপ্তাহে ২০ ঘণ্টা কাজের সুযোগ পাবেন। তবে আপনি চাইলে সপ্তাহে ২০ ঘণ্টার অধিক কাজ করতে পারবেন। এতে আপনার ভিসা বা অন্য কোনকিছুর সমস্যার সম্মুখীন হতে হবে না।
থাকা - খাওয়া বাবদ মাসে ৪০০ - ৫০০ ইউরো এর মত লাগতে পারে।

আপনাদের সবার একটি কমন প্রশ্ন আছে, চেক রিপাবলিকে কি খণ্ডকালীন চাকুরী করে টিউসান, লিভিং কস্ট মেনেইজ করা সম্ভব? এর উত্তরে আমি বলব সম্ভব!! তবে ব্যাচেলরস্টাডি প্রোগ্রামের জন্য কিছু টাকা দেশ থেকে আনতে হবে। প্রথমত আপনাকে কম টিউসান ফী সম্পন্ন চেক বিশ্ববিদ্যালয় খুঁজতে হবে। যেটা প্রতি বছরে ২০০০-২৫০০ ইউরো পর্যন্ত হতে হবে। দ্বিতীয়ত আমারা জানি যে, চেক রিপাবলিকে এডমিসানের জন্য প্রথম বছরের টাকা অগ্রিম পাঠাতে হয়। যদি আপনার টোটাল টিউসান ফী ৪৫০০ হয় আপনাকে পাঠাতে হবে ২২৫০ ইউরো। যার মানে হচ্ছে চেকে গিয়ে আপনাকে ২২৫০ ইউরো মেনেইজ করতে হবে। আপনার অবশিষ্ট টিউসান ফী ৪-৬ কিস্তিতে বিশ্ববিদ্যালয়কে দিতে পারবেন। (হিসাবটি মাস্টার স্টাডি প্রোগ্রামের জন্য) এবার আশা যাক মূল কথায়। আসলে চেক রিপাবলিকে খণ্ডকালীন চাকুরীর সুযোগ ও সহজলভ্যতা কেমন? প্রতি ঘণ্টায় কত টাকা আয় করা সম্ভব? এক কথায় বলতে পারি বর্তমানে খণ্ডকালীন চাকুরীর সুযোগ ও সহজলভ্যতার দিক থেকে চেক রিপাবলিক অনেক ভাল অবস্থানে আছে। প্রাঘ, ব্র্নো তে নতুন পুরাতন বাঙালী কেউই জব ছারা নেই। এমনকি প্রাঘ, ব্র্নো তে পড়াশুনা করতে আসছে কিন্তু ০৩ সপ্তাহের মধ্যে জব পায় নাই। এমন লোক একজনও নাই। এটা আমার কথা নয়, এখানের পুরাতন নতুন ভাইদের কথা এবং তাই বাস্তব। চেক রিপাবলিকে বাঙালি,ইন্ডিয়ান, পাকিস্তানি, ভিয়েত্নামি, ইসরাইলি সহ বিভিন্ন রেস্টুরেন্ট বা মিনি মার্কেটে কাজ পাবেন। প্রতি ঘণ্টায় ৬৫-৭৫ ক্রাউন করে মুজুরি পাবেন। নোটঃ প্রাঘ, ব্র্নো ব্যাতিত চেক রিপাবলিকের অন্যান্য সিটি গুলিতে খণ্ডকালীন চাকুরীর সুযোগ ও সহজলভ্যতা তেমন নেই।
কিছু জনপ্রিয় জব পোর্টালঃ

ভিসা প্রসেসিং এর ক্ষেত্রে  আমরা চাই যে, আপনি নিজের হাতে পুরো প্রসেসিংটা করেন । কিন্তু নানারকম জটিলতা থাকার কারনে অনেকেই সাধারনত এই ঝামেলায় যেতে চান না । সেক্ষেত্রে আপনি চাইলে আমাদের হেল্প নিতে পারেন । আমরা পরিপূর্ণ স্বচ্ছতা ও  সততার সঙ্গে ভিসা প্রসেসিং এর  কাজ করে থাকি । 


যোগাযোগ করুনঃ 
Saifur Rahman
01909110172 (WhatsUp, IMO, Viber also Available)
Inbox  @Facebook 
Follow @Medium 
Follow @Youtube
CEO 
Worldwide Education & Migration Services-WEMS
Vip Tower, Noya Paltan 
1207 Dhaka, Bangladesh

Find Us on Google




লেখকঃ মেহেদী হাসান sir

Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home