Wednesday 20 September 2017

জার্মানিতে স্টুডেন্ট ভিসায় উচ্চ শিক্ষা ও খরচপাতি নিয়ে ফুল গাইডলাইনস !! জার্মানিতে পড়াশোনা - জার্মান স্টুডেন্ট ভিসা | জার্মানিতে স্কলারশিপ

study in germany from bangladesh
Study in Germany From Bangladesh


সংক্ষিপ্ত পরিচিতিঃ

জার্মানি ইউরোপের অন্যতম অর্থনৈতিক শক্তিশালী ও শিল্পোন্নত সেনজেনভুক্ত  একটি দেশ। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীর কাছেই জার্মানি একটি স্বপ্নের দেশ। এর রাজধানী বার্লিন। দেশটির প্রধান ভাষা হচ্ছে জার্মান। দেশটির ১৬ টি রাজ্য রয়েছে। এর আয়তন ৩,৫৭,১৬৮ বর্গ কিঃমিঃ এবং জনসংখ্যা ৮,১৪,৫৯,০০০ (২০১৫ পর্যন্ত)। দেশটির মাথাপিছু আয় প্রায় ৪৭,০৩৩ মার্কিন ডলার (২০১৫ পর্যন্ত) এবং স্বাক্ষরতার হার ৯৯%। দেশটির উত্তরে ডেনমার্ক ও বাল্টিক সাগর, দক্ষিণে অস্ট্রিয়া ও সুইজারল্যান্ড, পূর্বে চেক - প্রজাতন্ত্র ও পোল্যান্ড, পশ্চিমে ফ্রান্স, লুক্সেমবার্গ, বেলজিয়াম ও নেদারল্যান্ড অবস্থিত। দেশটির আয়তন ৮৩,৮৭৯ বর্গ কিঃমিঃ এবং জনসংখ্যা ৮৬,৬২,৫৮৮ ( ২০১৫ পর্যন্ত)।  যদি ইউরোপে উচ্চশিক্ষা ও উন্নত ক্যারিয়ার নিয়ে ভেবে থাকেন, তাহলে জার্মানি হতে পারে আপনার জন্য একটি আদর্শ দেশ।

বিশ্ববিদ্যালয়ে আবেদন ও অন্যান্য তথ্যাবলীঃ

জার্মানির শিক্ষার মান খুবই উন্নত। বিশেষ করে দেশটি প্রযুক্তির জন্য সারা বিশ্বে ব্যাপক সুনাম অর্জন করেছে। তাইতো জার্মানিকে বলা হয় “ Land of Ideas or Land of Engineers ”। জার্মানিতে অনেক বিশ্ববিখ্যাত বিশ্ববিদ্যালয় রয়েছে।

-এখানে প্রায় ৯০% বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনা করতে কোন প্রকার টিউশন ফি দিতে হয় না।
-তবে সেমিস্টার ফি বাবদ প্রতি সেমিস্টারে ১৫০ - ৪০০ ইউরো এর মত লাগে।
-বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার মাধ্যম জার্মান, তবে অনেক প্রোগ্রাম ইংরেজি মাধ্যমেও পড়ানো হয়।
-বিশ্ববিদ্যালয়গুলোতে সাধারণত বছরে ২ বার আবেদন করা যায়।
-একটি সামার যার সময়সীমা ( ১ ডিসেম্বর - ১৫ জানুয়ারী ) এবং অন্যটি উইন্টার, সময়সীমা ( মে - ১৫ জুলাই )।
-ভাষার যোগ্যতা হিসেবে IELTS 6 or German Language B1 অথবা দুটাই লাগে। তবে IELTS 6.5 (Each module 6 minimum) থাকলে আপনি ভিসার ক্ষেত্রে SAFE ZONE এ থাকবেন।
-কোন কোন ইউনিভার্সিটি/সাবজেক্ট এর জন্য GRE ও লাগে।
-আর এক বছরের থাকা - খাওয়া খরচ বাবদ আপনাকে ৮৬৪০ ইউরো ব্লক একাউন্টে রাখতে হবে (ডয়েচ ব্যাংকই আমার জানামতে Best), আর ব্লক একাউন্টটা করতে হবে জার্মানিতে।
-ব্লক একাউন্ট মানে হচ্ছে আপনি টাকা টা চাইলেই একাউন্ট থেকে উঠাতে পারবেন না। তবে ভিসা পেলে আপনি জার্মানিতে গিয়ে প্রতি মাসে ৭২০ ইউরো করে ব্লক একাউন্ট থেকে ১ বছরে পুরো টাকা (৮৬৪০ ইউরো) তুলতে বা দেশে পাঠাতে পারবেন
(বিঃদ্রঃ- এইটা স্টেট/সিটি অনুসারে  পরিবর্তিত হতে পারে) ।

-জার্মানিতে বাংলাদেশী শিক্ষার্থীরা HSC পাশের পর সরাসরি ব্যাচেলর প্রোগ্রামে ভর্তি হতে পারবেনা।
-তবে HSC পাশের পর বাংলাদেশী বিশ্ববিদ্যালয় থেকে ২ বছর (ডিপ্লোমা পাশকৃতদের ক্ষেত্রে ১ বছর) পড়ার পর সরাসরি ব্যাচেলরে ভর্তি হতে পারবে । আরও নির্দিষ্ট করে বললে আপনাকে বাংলাদেশে কোন ইউনিভার্সিটিতে আপনার ব্যাচেলর কোর্সের ৫০% ক্রেডিট শেষ করতে হবে
( যেমনঃ ব্যাচেলরের ফুল কোর্সের ক্রেডিট যদি ১৫০ হয় তাহলে ৭৫ ক্রেডিট সম্পন্ন করতে হবে। )

-আর কেউ যদি HSC এর পরই জার্মান বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে চায় তাহলে তাকে জার্মানিতে গিয়ে প্রথমে স্টুডেন্ট কলিগ (Studienkolleg) করতে হবে। তারপর তাকে একটা Entrance Exam দিতে হবে, উপযুক্ত নম্বর পেলেই কেবল ব্যাচেলর শুরু করতে পারবে।

বিশ্ববিদ্যালয়ে আবেদনের জন্য আপনার সকল একাডেমিক ডকুমেন্টস শিক্ষা বোর্ড/বিশ্ববিদ্যালয়, শিক্ষা মন্ত্রনালয়, পররাষ্ট্র মন্ত্রনালয় এবং জার্মান এমব্যাসি - ঢাকা থেকে সত্তয়ন করতে হবে। অথবা নোটারি করলেও হয়।

বিঃদ্রঃ - আবেদনের আগে অবশ্যই ইউনিভার্সিটি থেকে বিস্তারিত তথ্য জেনে নিবেন।  

জার্মানিতে আপনি ৩ ধরণের স্টুডেন্ট ভিসায় আসতে পারবেনঃ 

।  Students visa (Fix term Language course): এই ভিসায় সাধারন ৩/৬ মাসের হয়ে থাকে। কোনভাবেই আপনি এই ভিসার মেয়াদ শেষ হওয়ার পর জার্মানিতে থাকতে পারবেন না। কারন আপনি ভিসার মেয়াদ বাড়াতে পারবেন না । ফিক্স করে দেয়া । এই ভিসাতে কোন কাজের অনুমতি নেই।

। Students Applicant Visa: যারা প্রথমে ল্যাঙ্গুয়েজ কোর্স করে পড়ে ইউনিভার্সিটি তে ভর্তি হবেন বলে জার্মানিতে আসতে চান তাদের জন্য । উদ্দেশ্য জার্মান ভাষা শিখে জার্মান ইউনিভার্সিটি তে স্টাডি করবেন । জার্মান ভাষায় B2 সম্পূর্ণ করে (European Framwork Level 2), একটা  পরিক্ষা দিয়ে উপযুক্ত নম্বর পেলেই মেইন কোর্স শুরু করতে পারবেন। এই ভিসাতেও আপনি কোন কাজের অনুমতি পাবেন না।

৩। Student Visa (Direct admission to University): এটা স্বাভাবিক প্রক্রিয়ায় যারা সরাসরি ইউনিভার্সিটি তে ভর্তি হয়ে আসে । আপনি এই ভিসায় আসলে সব ধরনের সুযোগ সুবিধা পাবেন । কাজের ক্ষেত্রে ও কোন সমস্যা হবে না। তাই সবাইকে অনুরোধ করবো যথাসাধ্য চেষ্টা করেন যেন সরাসরি ইউনিভার্সিটি তে ভর্তি হয়ে আসতে পারেন ।

পার্ট - টাইম জব ও স্থায়ী বসবাস (পিআর) সংক্রান্ত তথ্যঃ 

থাকা - খাওয়ার খরচ মাসে সাধারণত (৪০০ - ৭০০) ইউরো পর্যন্ত। বিদেশী শিক্ষার্থীদের জন্য বছরে ১২০ পূর্ণ দিবস বা ২৪০ অর্ধ - দিবস পার্ট টাইম কাজের অনুমতি আছে। তবে Semester Break or Summer Vacation এ ফুল টাইম কাজ করা যায়।  জার্মান ভাষা ভাল জানা থাকলে পার্ট টাইম কাজ করে খুব সহজেই নিজের খরচ ও সেমিস্টার ফি চালানো যায়।পড়াশোনা শেষে আপনি ১.৫ বছরের জব সার্চ ভিসা পাবেন। জার্মানিতে একটানা বৈধভাবে ৫ বছর থাকার পর স্থায়ীভাবে বসবাসের (পিআর) জন্যে আবেদন করতে পারবেন এবং ৮ বছর পর নাগরিকত্বের জন্যে আবেদন করতে পারবেন।



ভিসা প্রসেসিং এর ক্ষেত্রে  আমরা চাই যে, আপনি নিজের হাতে পুরো প্রসেসিংটা করেন । কিন্তু নানারকম জটিলতা থাকার কারনে অনেকেই সাধারনত এই ঝামেলায় যেতে চান না । সেক্ষেত্রে আপনি চাইলে আমাদের হেল্প নিতে পারেন । আমরা পরিপূর্ণ স্বচ্ছতা ও  সততার সঙ্গে ভিসা প্রসেসিং এর  কাজ করে থাকি । 


Call Us To Know More 
Saifur Rahman
01909110172 (WhatsUp, IMO, Viber also Available)
Inbox  @Facebook 
Follow @Medium 
Follow @Youtube
CEO 
Worldwide Education & Migration Services-WEMS
Vip Tower, Noya Paltan 
1207 Dhaka, Bangladesh

Find Us on Google Map






হাতে সময় থাকলে আমাদের অন্যান্য আর্টিকেলগুলি পড়তে পারেন ঃ 

Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home